ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায়

ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায়

ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে : মোবাইল দিয়ে অন্যের সাথে কথা বলতে চাইলে মোবাইলের সিমে পর্যাপ্ত পরিমাণে টাকা থাকা প্রয়োজন। সিমে ব্যালেন্স শেষ হয়ে গেলে পুনরায় রিচার্জ করে নিতে হয়। আমরা সাধারণত বিকাশ, রকেট, নগদ বা ফ্লেক্সিলোডের দোকানে গিয়ে মোবাইলে টাকা রিচার্জ করে থাকি।

অনেক সময় মোবাইলে টাকা রিচার্জ করতে গেলে অসতর্কতাবশত কোনো একটি ভিজিট এদিক সেদিক হয়ে অন্য নাম্বারে টাকা চলে যায়। এরকম হয়ে গেলে চিন্তার কোনো কারণ নেই। ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায় অবশ্যই আছে। এ উপায়গুলো প্রত্যেকটা মানুষের জেনে রাখা উচিত। বিশেষ করে যিনি মোবাইল রিচার্জের ব্যাবসা করেন। 

ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায় গুলো সম্পর্কে আমি বিস্তারিতভাবে এই পোস্টে আলোচনা করব যা আপনাদের অনেক উপকারে আসবে বলে আমি মনে করি। 

মূল আলোচনায় যাওয়ার আগে মোবাইল রিচার্জ সংক্রান্ত  কিছু কথা বলে নেওয়া দরকার তা হচ্ছে :

  • রিচার্জ করার সময় মোবাইল নাম্বারটি অবশ্যই ঠান্ডা মাথায় ভালভাবে চেক করে নিবেন। তারপর টাকা send করবেন। 
  • অনেক মানুষের ভিড়, হৈচৈ ও কোলাহলপূর্ণ স্থানে ফ্লেক্সিলোডের দোকান থাকলে সেখানে ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সেক্ষেত্রে নাম্বার টাইপ করার সময় বিশেষ সাবধানতা অবলম্বন করবেন। 
  • আবার এরকমও হতে পারে দীর্ঘক্ষণ সময় ধরে ফ্লেক্সিলোড করতে করতে দোকানদারের মাথায় প্রেশার বেশি পড়ে যায়। ফলে আপনি দোকানদারকে আপনার সঠিক নাম্বারটা বললেও একটি সংখ্যা এদিক সেদিক হয়ে টাকাটা অন্য নাম্বারে চলে যায়। তখন টাকা হারানোর কারণে দোকানদারের সাথে কাস্টমারের বাকবিতন্ডা, ঝগড়াঝাঁটি, এমনকি মারামারি পর্যন্ত হতেও দেখা যায়। 
এমতাবস্থায় ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায়গুলো যদি তাদের জানা থাকত তাহলে তারা অযথা ঝগড়াঝাঁটি না করে টাকাটা উদ্ধার করার কাজে লেগে পড়তো। 

ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায় : ১

সাধারণত ভুল নাম্বারে মোবাইল রিচার্জ হয়ে গেলে সেই টাকা ফেরত পাওয়াটা একেবারেই সহজ, আবার কিছুটা কঠিন ও বটে। যে নাম্বারে ভুলে টাকাটা চলে গেছে সেই নাম্বারে কল করে সুন্দর বাচনভঙ্গি ও অত্যন্ত বিনয়ের সাথে ঘটনাটা উপস্থাপন করুন। 

আপনি তাকে বিনয়ের সাথে বলুন যে ভুলক্রমে কিছু টাকা আপনার মোবাইলে চলে গেছে। দয়া করে টাকাটা ফেরত দিলে আমার অনেক উপকার হতো। লোকটা যদি অসৎ মেন্টালিটিরও হয়ে থাকে, আপনার কথাবার্তা ও ব্যবহারে মুগ্ধ হয়ে টাকাটা ফেরত দিয়ে দিবে আশা করি। টাকাটা ফেরত পাওয়ার পর আপনি তাকে ধন্যবাদ দিন। 

এখানে আরেকটা কথা বলে রাখা দরকার সেটা হচ্ছে ঐ ভুল নাম্বারে কল দিয়ে টাকা ফেরত চাওয়ার পর কিছুক্ষণ সময় অপেক্ষা করতে হবে। তাকে বারবার তাড়া দেওয়া যাবে না। কারণ সে ব্যক্তি সাথে সাথে টাকাটা ফেরত দিতে পারবে না। টাকাটা ফেরত দেওয়ার জন্য তাকে দোকানে যেতে হবে।

ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায় : ২

যদি ভুলটা আপনার দ্বারা না হয়ে দোকানদারের দ্বারা হয়ে থাকে; যেমন আপনি সঠিক নাম্বার দিয়েছেন কিন্তু দোকানদার ভুল নাম্বার টাইপ করেছে। সেক্ষেত্রে দোকানদারকে যুক্তি দিয়ে ভালভাবে বুঝিয়ে বললে দোকানদার টাকাটা ফেরত দিয়ে দিবে। কারণ দোষটা মূলত আপনার নয়, দোকানদারের।

ঠিক এই জন্যই ইদানিং ফ্লেক্সিলোডের দোকানে মোবাইলে টাকা রিচার্জ করতে গেলে দেখবেন দোকানদার তার মোবাইলখানা কাস্টমারের হাতে দিয়ে বলে এখানে আপনার নাম্বার টাইপ করুন। এটা করা হয় মূলত ভুলভ্রান্তির দায়ভার নিজের কাঁধে না নিতে। 

ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায় : ৩

ভুলক্রমে টাকা অন্য নাম্বারে চলে গেলে মোবাইল ব্যাংকিং সার্ভিসের কতৃপক্ষের পরামর্শ হলো - ভুল নাম্বারে টাকা চলে গেলে সাথে সাথে ঐ নাম্বারে ফোন দিবেন না। এতে করে এতগুলো টাকার লোভ সামলাতে না পেরে টাকাটা তুলে আত্মসাত করে ফেলতে পারে। 

প্রথমেই নিকটস্থ থানায় যোগাযোগ করে ট্রানজেকশন নম্বর নিয়ে একটা জিডি করতে হবে। এরপর সেই জিডির কপি নিয়ে সংশ্লিষ্ট মোবাইল ব্যাংকিং সার্ভিসের অফিসে যোগাযোগ করতে হবে। যোগাযোগ করার পর অফিসের কর্মকর্তারা জিডির কপি ও মোবাইল মেসেজ পরীক্ষা নিরীক্ষা করে দেখবেন। এরপর ভুল নাম্বারটি টেম্পুরারি লক করে দিবেন যাতে তিনি টাকাটা আর উঠাতে না পারেন। এরপর ঐ ব্যক্তির সাথে কর্মকর্তারা ফোনে যোগাযোগ করার চেষ্টা করবেন। প্রাপক ফোন ধরে যদি স্বীকার করেন যে উনি টাকাটা পেয়েছেন, তখন অফিস থেকেই ওই টাকা প্রকৃত মালিকের কাছে স্থানান্তর করে দেয় কোম্পানীগুলো। 

ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায় : ৪

যে নাম্বারে ভুলে টাকা চলে গেছে ঐ নাম্বার থেকে আপনার মোবাইলে টাকা ফেরত আনার প্রসেসটা হল - ঐ সিমে Money Transfer অপশনটি আনতে হবে। Money Transfer অপশনটি আনার জন্য ৩০০ টাকা রিচার্জ করতে হবে। তবে আপনি যদি সিম কেনার পর কোনো সময় ৩০০ টাকা রিচার্জ করে থাকেন তাহলে  নতুন করে আর ৩০০ টাকা রিচার্জ করতে হবে না। 

এরপর যে সিমে ভুলে টাকা চলে গেছে Prepaid হিসেবে Money Transfer এর জন্য Subscribe করতে হবে। 

এরপর মাই জিপি Appটা নামিয়ে Money Transfer অপশনে গিয়ে টাকাটা ট্রান্সফার করতে হবে। 
এইভাবেই ভুলে অন্য মোবাইলে চলে যাওয়া টাকা ফেরত আনতে হয়। 

পরিশেষে এই ছিল ভুল নাম্বারে রিচার্জের টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায়। আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ার পর ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায় জেনে আপনার কষ্টার্জিত টাকাটা উদ্ধার করতে পারবেন। এই আর্টিকেলটি আপনার উপকারে আসলেই আমার লেখার সার্থকতা। 
Next Post Previous Post