প্রতিদিন সহবাস করার উপকারিতা | দীর্ঘদিন সেক্স না করলে কী ক্ষতি হতে পারে

প্রতিদিন সহবাস করার উপকারিতা | দীর্ঘদিন সেক্স না করলে কী ক্ষতি হতে পারে

বিশ্বের
প্রায় সব দম্পতিই তাদের যৌন ক্ষুধা নিবারণের জন্য এবং চরম পুলক আনন্দ পাওয়ার জন্য যৌনমিলন করে থাকেন। কিন্তু তাদের অধিকাংশই জানেন না সহবাসের ফলে দৈহিক জৈবিক আনন্দ লাভের পাশাপাশি স্বাস্থ্যগতও অনেক উপকার হয়ে থাকে।  এই পোস্টটি মূলত স্ত্রী সহবাস সংক্রান্ত। প্রতিদিন সহবাস করার উপকারিতা এবং দীর্ঘদিন সেক্স না করলে কী ক্ষতি হতে পারে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে  এই পোস্টটিতে।
 


আপনারা অনেকেই মনে করে থাকেন প্রতিদিন সেক্স করলে শরীর দুর্বল হয়ে যায়, স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়, লিঙ্গের দৃঢ়তা কমতে থাকে, লিঙ্গের উত্থান জনিত সমস্যা হয়। আপনার ধারণা সঠিক না। তাহলে চলুন জেনে নিই  প্রতিদিন সহবাস করার উপকারিতা এবং দীর্ঘদিন সেক্স না করলে কী ক্ষতি হতে পারে

প্রতিদিন সহবাস করার উপকারিতা

প্রতিদিন স্ত্রী সহবাসের মধ্যে রয়েছে অনেক অনেক উপকারিতা যেমন:

সেক্স রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:

নিয়মিত যৌন মিলনে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বৃদ্ধি পায়। গবেষকদের মতে সপ্তাহে অন্তত বার সহবাস করলে Immunoglobulin অ্যান্টিবডির সংখ্যা ৩০ শতাংশ বেড়ে যায়। অ্যান্টিবডি হলো মানব শরীরের প্রথম রোগ প্রতিরোধক গার্ড। এটি ক্ষতিকর ভাইরাস, ব্যাকটেরিয়া অন্যান্য জীবাণুকে আমাদের শরীরে বাসা বাঁধতে দেয় না। ফলে সর্দি, কাশি, জ্বর হওয়ার প্রবনতা কমে যায়। কিন্তু হঠাৎ করে সেক্স বন্ধ হয়ে গেলে  শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে ফলে সর্দি কাশি জ্বর দেখা দিতে থাকে। 

সেক্স দাম্পত্য জীবনকে মধুময় করে :


গবেষণায় দেখা গেছে, যে সব স্বামী স্ত্রী নিয়মিত যৌন মিলনে লিপ্ত হন তারা দাম্পত্য জীবনে অনেক সুখী থাকেন। শারীরিক এবং মানসিকভাবে অন্যদের চেয়ে অনেক বেশি সুস্থ থাকেন। এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো, যৌন মিলনের সময় অত্যধিক উত্তেজনার ফলে মস্তিষ্কে Oxytocin ক্ষরণ হয়। Oxytocin কে বলা হয় ' প্রেমের হরমোন ' এটি পরষ্পরের প্রতি বিশ্বাস জন্মিয়ে শক্ত বাঁধনে আবদ্ধ হতে সাহায্য করে। স্বামী স্ত্রী যত বেশি মিলন করবেন Oxytocin হরমোন ক্ষরণের ফলে তাদের সম্পর্ক তত বেশি সুদৃঢ় হবে। তাছাড়া নিয়মিত যৌন মিলন আপনার যৌন সক্ষমতাকে আরও বেশি সক্ষম করবে। 

সেক্স চেহারায় তারুণ্য এনে দেয় :

নিয়মিত যৌনসঙ্গম ত্বকের লাবণ্যতা বৃদ্ধি করে তারুণ্যদীপ্ত ঝলমলে চেহারার অধিকারী করে। যৌন মিলনে শরীরে ইস্ট্রোজেন নিঃসরণ হয়। ইস্ট্রোজেন ত্বকের উজ্জ্বলতা বাড়ায় , ত্বকের ঢিলা চামড়া টানটান করে।সহবাসের ফলে শরীরের রক্ত সঞ্চালনের মাত্রা বহুগুণে বৃদ্ধি পায়। ফলে ত্বকে অক্সিজেন বেশিমাত্রায় পৌঁছায়।এতে ত্বক অনেক বেশি স্বাস্থ্যজ্জ্বল হয়।অন্য দিকে সহবাসের ফলে যে ঘাম নির্গত হয় তা শরীর থেকে টক্সিন বের করে দেয়। ফলে শরীরের ত্বক হয় লাবণ্যময় এবং দেখতেও কম বয়সী বলে মনে হয়।

সেক্স হার্টের সমস্যা দূর করে:

পরীক্ষায় দেখা গেছে, যৌনসঙ্গমের সময় হৃদস্পন্দনের গতি প্রতি মিনিটে ১২০ বিট পর্যন্ত বেড়ে যায়। ফলে শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ কোষে রক্ত সঞ্চালনের মাত্রা ব্যাপক বৃদ্ধি পায়। ডাক্তাররা হার্টের রোগীদের একধরনের কার্ডিও এক্সারসাইজের পরামর্শ দিয়ে থাকেন। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত যৌন সঙ্গম এক্সারসাইজের চেয়েও বেশি ফলপ্রসূ। নিউ ইংল্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের গবেষণামতে কোনো মানুষের যৌন জীবন স্বাভাবিক হলে তার হার্ট অ্যাটাকের সম্ভাবনা ৪৫% কমে যায়। 

সেক্স ঘুমের মহৌষধ:

অনেকের সহজে ঘুম আসেনা। রাতে বিছানায় শুয়ে এপাশ ওপাশ করে ছটফট করেন। ঘুমাতে যাওয়ার আগে স্ত্রীর সাথে একটু যৌন কার্যে লিপ্ত হোনদেখবেন দুচোখ ভরে রাজ্যের ঘুম চলে এসেছে। এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হচ্ছে, সেক্সের পর রক্তে কর্টিসল হরমোনের পরিমাণ কমে যায়। কর্টিসল হলো স্ট্রেস হরমোন। কর্টিসল কমে যাওয়ার মানে হলো মন চাপমুক্ত থাকা, প্রফুল্ল থাকা। ভিতরে একটা ফুরফুরে অনুভূতি তৈরি হওয়া।  একটা সার্বিক ভাললাগা কাজ করে মনের মধ্যে। শরীর এবং মনের এই প্রশান্তির কারণেই ঘুম আসে তাড়াতাড়ি। কাজেই স্ত্রীর সাথে ঘনিষ্ঠ হোন , দাম্পত্য জীবন মধুময় করুন। দেখবেন ঘুমের জন্য আর ঔষধ খেতে হচ্ছে না। 

সেক্স ব্যথা উপশম করে :

গবেষণায় বলা হয়েছে, স্পর্শ, শারীরিক উত্তেজনা, ফোরপ্লে এবং ইন্টারকোর্সের ফলে শরীরে একধরনের কেমিক্যাল তৈরি হয় যা ব্যথা নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যৌনমিলনের চরম মুহুর্তে অর্গাজম হলে অক্সিটোসিন নামক হরমোন ক্ষরণের মাত্রা ৫গুণ বেড়ে যায়। সেই সাথে শরীরে ডোপামাইন , সেরোটোনিন , এন্ডোরফিন নামক হরমোন ক্ষরিত হয়। এই সব হরমোন রক্তে মিশে গিয়ে ব্যথা উপশম করে আনন্দের ফিলিংস উদ্রেক করে। ঠিক এই কারণেই যৌনমিলনের পর শরীর মন ঝরঝরে লাগে। 

সেক্স একধরনের ব্যায়াম :

সেক্স একটা ভাল ব্যায়াম। নিয়মিত যৌনকর্মে লিপ্ত হলে শরীরে চর্বি জমতে পারে না। একটি গবেষণায় বলা হয়েছে, মিনিট সময় নিয়ে একবার স্ত্রী সহবাস করলে ২৫ মাইল হাঁটার সমান শক্তি ক্ষয় হয়। ফলে নিয়মিত সহবাসে কোষে অক্সিজেনের পরিমাণ বেড়ে যায় এতে পেশি হাড় অনেক মজবুত হয়।প্রতিবার যৌন মিলনের ফলে প্রায় ৮০ ক্যালরি ক্ষয় হয় যা ওজন নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

সেক্স হতাশা, বিষন্নতা দূর করে :

মানসিক চাপ, হতাশা বিষন্নতা দূর করতে সেক্স ভূমিকা পালন করে থাকে। যৌনমিলন শরীরের ক্লান্তি দূর করে মানসিক প্রশান্তি প্রফুল্লতা দান করে। প্রতিবার যৌন মিলনে ডোপামিন নিঃসরণ হয়। ডোপামিন মনকে হালকা করে , প্রফুল্ল করে।  মনকে রিল্যাক্স থাকতে সাহায্য করে। একটা ভাল লাগা ফিলিংস কাজ করে মনের মধ্যে। 

সেক্স প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়:

বেশি বেশি সেক্স করলে বেশি পরিমাণে স্পার্ম নির্গত হয়। ঘনঘন বীর্যস্খলন প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় জানানো হয়েছে, কুড়ি বছর বয়সী ছেলেদের ক্ষেত্রে সপ্তাহে ২বার এবং বয়স্কদের ক্ষেত্রে সপ্তাহে ৪বার বীর্যস্খলন প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়। 

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, স্ট্রোকের ঝুঁকি কমায়:

নিয়মিত যৌন মিলন করলে ব্লাডপ্রেশার সম্পূর্ণ নিয়ন্ত্রণের মধ্যে চলে আসে। স্ত্রীকে জড়িয়ে ধরার ফলে একধরনের আবেগ অনুভূত হয় যা রক্তচাপ নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সাহায্য করে। তাছাড়া সেক্স যেহেতু টেনশন, উদ্বেগ বিষন্নতা দূর করে সেহেতু এটা স্ট্রোকের ঝুঁকি কমাতেও সাহায্য করে। 
এই ছিল প্রতিদিন সহবাস করার উপকারিতা। 

দীর্ঘদিন সেক্স না করলে কী ক্ষতি হতে পারে :

আমেরিকান জার্নাল অফ মেডিসিন' প্রকাশিত একটি গবেষণাপত্রে পরিস্কার বলা হয়েছেদীর্ঘদিন সেক্স না করলে ৭টি মারাত্মক ক্ষতি হতে পারে। 
 
) সেক্স হতাশা বিষন্নতা দূর করতে সাহায্য করে। কিন্তু তালাকের কারণেই হোক  বা স্বামী/স্ত্রী মৃত্যুর কারণেই হোক  কিংবা অন্য যে কোনো কারণেই হোক জীবন থেকে সেক্স বন্ধ হয়ে গেলে শারীরিক এবং মানসিক অনেক সমস্যার সৃষ্টি হয়। দীর্ঘদিন সেক্স বন্ধ থাকলে কোনো কিছুতেই মন বসে না, কোনো কিছুই ভালো লাগে না। মেজাজ খিটখিটে হয়ে যায়, কোনো কারণ ছাড়াই অতিরিক্ত রাগ উঠে পড়ে। 
 
) সেক্স করা হঠাৎ করে বন্ধ হয়ে গেলে, যৌন মিলনের ইচ্ছা বা আকাঙ্ক্ষা আস্তে আস্তে কমতে থাকে। নারীদের ক্ষেত্রে এটা বেশি মাত্রায় হয়ে থাকে। যৌন উত্তেজনা ধীরে ধীরে হ্রাস পেতে থাকে। একটা সময় পর যৌনাকাঙ্খা আর জাগে না। 
 
) নিয়মিত সেক্স করলে মস্তিষ্ক সতেজ ঠান্ডা থাকে। মনে প্রফুল্লতা আসে। কিন্তু হঠাৎ সেক্স বন্ধ করে দিলে শরীরের মতো মস্তিষ্কেও এর প্রভাব পড়তে থাকে। বুদ্ধি লোপ পেতে পারে। সবকিছু ভুলে যাওয়ার একটা প্রবনতা তৈরি হতে পারে। মোট কথা সেক্স বন্ধ হয়ে গেলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় স্মৃতিশক্তি। 
 
) হঠাৎ করে স্ত্রীর সাথে যৌনমিলন বন্ধ করে দিলে ED অর্থাৎ ইরেকটাইল ডিসফাংশন (লিঙ্গ উত্থান জনিত সমস্যা) দেখা দিতে পারে। 'American Journal Of Medicine ' প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, ইরেকটাইল ডিসফাংশনের সম্ভাবনা থেকে রক্ষা পাওয়ার জন্য সপ্তাহে অন্তত একবার হলেও স্ত্রী সহবাস করা জরুরি। 
 
) দীর্ঘ দিন যৌনমিলন থেকে বিরত থাকলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উদ্বেগজনক ভাবে হ্রাস পেতে থাকে। অ্যান্টিবডির সংখ্যা কমে যায় ফলে নানান রোগজীবাণু শরীরে বাসা বাঁধতে থাকে। 
এই ছিল প্রতিদিন সহবাস করার উপকারিতা এবং দীর্ঘদিন সেক্স না করলে কী ক্ষতি হতে পারে সম্পর্কিত আলোচনা। 

পোস্ট লেখকের নিজস্ব কিছু কথা:

যৌনতা স্বামী-স্ত্রীর  জন্য আল্লাহ তায়ালার পক্ষ থেকে বিশাল এক নিয়ামত। শরীয়ত সম্মত ভাবে সঠিক উপায়ে স্ত্রী সহবাস করলে শারীরিক মানসিক কোনো ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা তো নেইই বরং এতে শরীর স্বাস্থ্যের জন্য অনেক উপকার নিহিত।
 
১০০% রেফারেন্স, সমীক্ষা গবেষণার আলোকে এই আর্টিকেলটি রচনা করা হয়েছে। আর্টিকেলটির মূল বিষয়বস্তু ছিল প্রতিদিন সহবাস করার উপকারিতা এবং দীর্ঘদিন সেক্স না করলে কী ক্ষতি হতে পারে। 
 
আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ে জানতে পেরেছেন প্রতিদিন সহবাস করার উপকারিতা এবং দীর্ঘদিন সেক্স না করলে কী ক্ষতি হতে পারে সম্পর্কে আর্টিকেলটি আপনার কাছে ভালো লাগলে আপনার বন্ধু বান্ধবীদের কাছে শেয়ার করে দিন যাতে করে তাঁরাও জানতে পারে প্রতিদিন সহবাস করার উপকারিতা এবং দীর্ঘদিন সেক্স না করলে কী ক্ষতি হতে পারে। ধন্যবাদ 

Next Post Previous Post